শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন

সংঘাতের পথেই রাজনীতি: ইতিবাচক রাজনীতি কাম্য

সংঘাতের পথেই রাজনীতি: ইতিবাচক রাজনীতি কাম্য

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে শুরু হয়েছে সভা-সমাবেশের রাজনীতি। এ বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুতে যে জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা, সেই নির্বাচন নিয়ে দেশের রাজনৈতিক দলগুলোর নানা পরিকল্পনা ও প্রস্তাবনা রয়েছে। বিএনপির নেতারা অনেক দিন ধরেই বলে আসছেন, বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না। নির্বাচনের আগে সরকারকে পদত্যাগ করতে হবে। অন্যদিকে সরকারি দলের নেতারা বলে দিয়েছেন, সংবিধান অনুযায়ী বর্তমান সরকারের অধীনেই নির্বাচন হবে।
নেতাদের এই বক্তৃতা-বিবৃতি কর্মীদের মধ্যে নানা ক্রিয়া-প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। নির্বাচন সামনে রেখে এখন মাঠে গড়িয়েছে রাজনীতি। সরকারের পদত্যাগের দাবিতে বিএনপি ধারাবাহিক গণসমাবেশ করছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন যুবলীগ রাজপথ দখলে রাখার ঘোষণা দিয়েছে এবং নানা উপলক্ষে সমাবেশের কর্মসূচি নিয়েছে। চলছে সভা-সমাবেশে লোক সমাগমের প্রতিযোগিতা। জনগণও সব দলের সভা-সমাবেশে হুমড়ি খেয়ে পড়ছে। নানা আশঙ্কা থাকলেও বেশ কয়েক দিন ধরে রাজনৈতিক কর্মসূচিতে বড় ধরনের কোনো সংঘাত-সহিংসতার ঘটনা ঘটেনি। এমনকি একই দিনে একই সময়ে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি পালিত হলেও তা শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।
তবে সময়ের আলোর খবর বলছে, শনিবার পুলিশের নিষেধাজ্ঞা অমান্য করে রাজধানীর বেশ কয়েকটি প্রবেশমুখে অবস্থান কর্মসূচি পালন করতে গিয়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়, বিভিন্ন স্থানে বাসে আগুন দেওয়ার ঘটনাও ঘটে। অন্যদিকে পুলিশের নিষেধাজ্ঞায় ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি স্থগিত করলেও শনিবার রাজধানীতে কয়েকটি স্থানে মিছিল করার সময় তাদের হাতে লাঠিসোটা দেখা যায়। সুশীল সমাজের প্রতিনিধি ও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শনিবারের পরিস্থিতি দেখে মনে হচ্ছে জাতীয় নির্বাচনকে সামনে রেখে মাঠের রাজনীতি আবারও সংঘাতের দিকে যাচ্ছে।
রাজনৈতিক দলের শান্তিপূর্ণ সভা-সমাবেশ করা গণতান্ত্রিক অধিকার। এর মাধ্যমে রাজনৈতিক দলগুলো নিজেদের কর্মসূচি ও পরিকল্পনার কথা দেশবাসীকে জানাতে পারে। তবে দুই পক্ষই যদি নিজেদের রাজনৈতিক বক্তব্যের পক্ষে অনড় অবস্থান নেয়, তবে সাধারণ জনগণের সংঘাতের আশঙ্কায় উদ্বিগ্ন হয়ে পড়ে।
বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে ২০২৩ সালে মানুষের জীবনযাপন আরও কঠিন হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা, দেশে দেশে সংকট চলছে। বাজার অস্থির। মানুষের পণ্য কেনার ক্ষমতা কমছে। অন্যদিকে জোরদার হচ্ছে একটি রাজনৈতিক সংঘাতের ঝুঁকি। এমন পরিস্থিতিতে কোনো ধরনের রাজনৈতিক সংঘাত ও এর চাপ নেওয়ার সক্ষমতা আদৌ বাংলাদেশের আছে কি না তা রাজনীতিবিদদের ভেবে দেখা জরুরি।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana