রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু : স্বাধীন বাংলাদেশের রূপকার

বঙ্গবন্ধু : স্বাধীন বাংলাদেশের রূপকার

যতদিন গেছে ততদিনে বঙ্গবন্ধু ও স্বাধীন বাংলাদেশ যেন সমার্থক হয়ে উঠেছে। কারণ সেই একাত্তরে এক রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বেই ঘটেছিল এই স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়। সেদিনের সেই সব দুঃস্বপ্নময় মর্মান্তিক ঘটনার বিবরণ রক্তাক্ষরে লেখা আছে স্বাধীন বাংলাদেশের ইতিহাসের পাতায় পাতায়।
স্মরণ করা যেতে পারে, বাহাত্তর সালের দশ জানুয়ারি বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে স্বদেশ প্রত্যাবর্তন করেন এবং সর্বসম্মতিক্রমে স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়ত্বভার গ্রহণ করেন। তার একদিন পরে ১২  জানুয়ারি তিনি সংসদীয় শাসনব্যবস্থার প্রবর্তন করে প্রধানমন্ত্রীরূপে শপথ গ্রহণ করেন। ওই বছরের ১৬ ডিসেম্বর প্রণীত হয় স্বাধীন বাংলাদেশের নতুন সংবিধান। এরপর থেকে যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলাদেশকে একটি সম্ভাবনাময় সোনার বাংলায় রূপান্তরিত করার জন্য বঙ্গবন্ধু আত্মনিয়োগ করেন। কিন্তু কিছুদিন পর থেকে কিছু স্বাধীনতাবিরোধী, সুবিধাবাদী রাজনৈতিক নেতা, অসৎ ব্যবসায়ী এবং সেইসঙ্গে কিছু বিপথগামী সামরিক কর্মকর্তা আন্তর্জাতিক  চক্রান্তকারীদের ইন্ধনে এক অনাকাক্সিক্ষত ভয়াবহ সামরিক অভ্যুত্থানের পরিকল্পনা করে এবং তার ফলে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শেষ রাতে বঙ্গবন্ধু পরিবারের অন্যান্য সদস্য এবং আত্মীয়স্বজনের সঙ্গে নির্মমভাবে নিহত হন।

যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলাদেশকে পুনর্গঠন করে স্বপ্নের সোনার বাংলায় রূপান্তরিত করার জন্য মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন বঙ্গবন্ধু। সময়ের হিসাবে এই সামান্য কয়েকটি বছরে বঙ্গবন্ধুর যে অসাধারণ কর্মতৎপরতার পরিচয় আমরা পাই তাতে তার অনন্যসাধারণ রাষ্ট্রনায়ক সুলভ প্রতিভা এবং দক্ষতার স্বাক্ষর রয়েছে। পাশাপাশি তৎকালীন সময়ে প্রকাশিত নানা পত্রপত্রিকা এবং সেই সঙ্গে পাওয়া যায় আরও অনেক অজানা তথ্য যার মধ্যে লুকিয়ে আছে সদ্য স্বাধীন বাংলাদেশ এবং জাতির পিতার বিরুদ্ধে সবার চোখের আড়ালে বিভিন্ন সময় তৈরি হওয়া নানা ধরনের  নিষ্ঠুর ষড়যন্ত্রের খতিয়ান।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana