বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন

শক্তি সাশ্রয় ও কর্মদক্ষতা বাড়াতে ‘ব্রেইন চিপ’

শক্তি সাশ্রয় ও কর্মদক্ষতা বাড়াতে ‘ব্রেইন চিপ’

একুশে ডেস্ক:
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে (এআই) আরও বেশি কার্যকর করতে মানব মস্তিষ্কের প্রতিরূপ চিপ নিয়ে কাজ করছে টেক জায়ান্ট আইবিএম। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, এই চিপ কাজ করবে মানুষের মস্তিষ্কের মতোই। এমনকি তাদের এই প্রোটোটাইপ, স্মার্টফোনের জন্য আরও শক্তিশালী হবে এবং ব্যাটারির চার্জ কম শোষণ করবে।
সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত আইবিএমের গবেষক থানোস ভাসিলোপোলোস বলেন, প্রচলিত কম্পিউটারের তুলনায় মানুষের মস্তিষ্ক সামান্য শক্তি খরচ করেও অসাধারণ কর্মক্ষমতা দেখায়। উচ্চতর শক্তি কার্যকারিতার অর্থ কম শক্তি বা ব্যাটারি-সীমাবদ্ধতার ক্ষেত্রে আরও জটিল কাজ কার্যকর করা যেতে পারে, উদাহরণস্বরূপ, গাড়ি, মোবাইল ফোন এবং ক্যামেরা। এই চিপগুলো ব্যবহারে ক্লাউড সরবরাহকারীদের বিদ্যুৎ খরচ এবং কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ কমাবে।

বেশিরভাগ চিপ ডিজিটাল, যার অর্থ তারা ০ এস এবং ১ এস হিসেবে তথ্য সঞ্চয় করে, তবে নতুন চিপটি মেমোরিস্ট ব্যবহার করে যা অ্যানালগ এবং অনেক বেশি সঞ্চয় করতে পারে। আপনি একটি হালকা সুইচ এবং একটি ডাইমার সুইচের মধ্যে পার্থক্য হিসেবে ডিজিটাল এবং অ্যানালগের মধ্যে পার্থক্য ভাবতে পারেন। মানুষের মস্তিষ্ক অ্যানালগ এবং মস্তিষ্কের মতোই মেমোরিস্ট কাজ করবে, যোগ করেন থানোস।
ইউনিভার্সিটি অব সারলির অধ্যাপক ফেরান্তি নেরি বলেছেন, মেমোরিস্ট মানব মস্তিষ্কের মতোই নেটওয়ার্ক গঠন করতে পারে। তবে মেমোরিস্ট কম্পিউটার ডেভেলপিং খুব সহজ কাজ হবে না বলে সতর্ক করে ফেরান্তি নেরি বলেন, এর ম্যাটেরিয়ালস ব্যয় ও প্রস্তুতকরণে জটিলতাসহ বেশ কিছু প্রতিবন্ধকতা রয়েছে। এই অগ্রগতিগুলো ইঙ্গিত দেয় যে আমরা অদূর ভবিষ্যতে মস্তিষ্কের মতো চিপগুলোর উত্থানের সাক্ষী হতে যাচ্ছি।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana