শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন

টেন্ডুলকারের যে রেকর্ড ভাঙতে চাইবেন না মুশফিক

টেন্ডুলকারের যে রেকর্ড ভাঙতে চাইবেন না মুশফিক

খেলা ডেস্ক:

শচীন টেন্ডুলকারকে রেকর্ডের বরপুত্র বললে মোটেও অত্যুক্তি হবে না। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটিংয়ে ছোটখাটো থেকে বড় বড় অনেক রেকর্ডই ভারতীয় কিংবদন্তির। সর্বোচ্চ রান, সর্বোচ্চ সেঞ্চুরি, সর্বোচ্চ ফিফটি- এমন অনেক রেকর্ডই টেন্ডুলকারের। তবে তার এমন একটি রেকর্ড আছে যেটি কেউ টপকে যেতে চাইবেন না! তবে মুশফিকের টপকে যাওয়ার সম্ভাবনা ঢের। মুশফিক চাইলেও যে রেকর্ডটি এড়াতে পারবেন না!

বর্তমান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে মুশফিকের অভিষেকই সবার আগে- ২০০৫ সালে। ১৮ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বাংলাদেশ জাতীয় দলের ইতিহাসে তিন সংস্করণ মিলিয়ে মুশফিকই ম্যাচ খেলেছেন সবচেয়ে বেশি ৪৪২টি। তাই খুব স্বাভাবিকভাবেই বাংলাদেশ দলের হার মুশফিকেরই সবচেয়ে বেশি দেখার কথা। ঘটেছেও ঠিক সেটাই। আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ২৪৭ ম্যাচ হেরেছেন মুশফিক; বাংলাদেশ দলের হয়ে এত বেশি ম্যাচ হারেননি আর কেউ।

কিন্তু যদি প্রশ্ন করা হয় আন্তর্জাতিক ক্রিকেটে? মুশফিক সেখানেও অনাকাঙ্ক্ষিতভাবে অনেকের চেয়ে এগিয়ে। সরল ভাষায়, আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ হারা ক্রিকেটারদের মধ্যে শীর্ষ তিনে আছেন মুশফিক। তালিকাটা এমন- শচীন টেন্ডুলকার (২৫৬), মাহেলা জয়াবর্ধনে (২৪৯) ও মুশফিকুর রহিম (২৪৭)। টেন্ডুলকার ও জয়াবর্ধনের হারের পরিসংখ্যান একটি চোখ রাঙানিও দিচ্ছে। তিন সংস্করণ মিলিয়ে সর্বোচ্চসংখ্যক ম্যাচ হারের রেকর্ডটা কিন্তু মুশফিকের হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

বাংলাদেশ দলের হয়ে আর মাত্র ১০ ম্যাচ হারলেই অনাকাঙ্ক্ষিত রেকর্ডটি যোগ হবে মুশফিকের ঝুলিতে। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ম্যাচ হারের শীর্ষ দশে আছেন আরও দুজন বাংলাদেশি ক্রিকেটার- ২২৮ ম্যাচ হেরেছেন সাকিব আল হাসান এবং তামিম ইকবাল হেরেছেন ২২৫ ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ম্যাচ হারের পরিসংখ্যানে সাকিব ৯ম ও তামিম ১০ম।

বাংলাদেশের হয়ে হেরে যাওয়া ২৪৭ ম্যাচে ৩০২ ইনিংসে ২৯ বার ক্রিজে অপরাজিত ছিলেন মুশফিক। ২৯.১৭ ব্যাটিং গড়ে ৯ সেঞ্চুরিসহ ৪২টি ফিফটিও করেছেন। কোনো রান না করে আউট হয়েছেন ২৪ বার। এবার সবচেয়ে বেশি ম্যাচ হারা ভারতের কিংবদন্তি টেন্ডুলকারের পরিসংখ্যানে তাকানো যাক।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana