মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন

চাঁদে চিরঘুমে ল্যান্ডার বিক্রম

চাঁদে চিরঘুমে ল্যান্ডার বিক্রম

চাঁদের বুকে ঘুমিয়ে থাকা ভারতের চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম আর জেগে উঠবে না বলে আশঙ্কা করা হচ্ছে। গত ২৩ আগস্ট রোভার প্রজ্ঞান নিয়ে সফলভাবে চাঁদে অবতরণ করে ল্যান্ডার বিক্রম। এরপর ১০ দিন চাঁদে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর ল্যান্ডার বিক্রমকে ঘুম পাড়িয়ে (শাটডাউন) দেওয়া হয়। খবর দ্য গার্ডিয়ানের।
চাঁদের তীব্র ঠান্ডায় (মাইনাস ২৫০ ডিগ্রি সেলসিয়াসে) যেন ল্যান্ডারটি টিকে থাকতে পারে সে জন্য গত ২ সেপ্টেম্বর নির্দিষ্ট সময়ের জন্য (২২ সেপ্টেম্বর পর্যন্ত) এটি শাটডাউন করা হয়। তবে নির্ধারিত সময় পেরিয়ে গেলে ল্যান্ডারটিকে আবার সক্রিয় করার চেষ্টা করা হলেও এখন পর্যন্ত এতে সফল হননি বিজ্ঞানীরা।
ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বিজ্ঞানীরা আশা প্রকাশ করেছিলেন, ল্যান্ডারটির সঙ্গে আবারও যোগাযোগ স্থাপন সম্ভব হবে। তারা জানিয়েছিলেন, ২২ সেপ্টেম্বর আবারও চাঁদে সূর্যের আলো পড়বে। তখন ল্যান্ডারটিতে থাকা ব্যাটারিগুলো সোলার প্যানেলের মাধ্যমে চার্জ হবে এবং সক্রিয় হবে। তবে এখন তারা জানাচ্ছেন, তাদের এ আশা ক্ষীণ হয়ে আসছে। এখন পর্যন্ত ওই রোবটের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ সম্ভব হয়নি। বিজ্ঞানীরা অবশ্য তখনই জানিয়েছিলেন, এমন কঠিন ঠান্ডায় ল্যান্ডারটির ইলেকট্রনিক যন্ত্রাংশ টিকে থাকার সম্ভাবনা ৫০ শতাংশ ছিল।

গত শুক্রবার (২২ সেপ্টেম্বর) ইসরো মাইক্রো ব্লগিং সাইট এক্সে জানিয়েছিল, রোভার প্রজ্ঞান ও ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা অব্যাহত থাকবে। তবে এরপর সংস্থাটি আর কোনো তথ্য জানায়নি। ইসরোর তথ্য অনুযায়ী, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ল্যান্ডারটির সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা অব্যাহত থাকবে। কারণ এরপর চাঁদে আবারও সূর্যাস্ত হবে।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana