শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন

রাশমিকার ‘ডিপফেক ভিডিও’ কাণ্ডে দিল্লি পুলিশের মামলা

রাশমিকার ‘ডিপফেক ভিডিও’ কাণ্ডে দিল্লি পুলিশের মামলা

রাশমিক মান্দানার একটি ডিপফেক ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে। তার মুখ অন্য এক নারীর শরীরের ওপর বসিয়ে একটি ভিডিওটি বানানো হয়েছে যেখানে একটি ফিটেড পোশাক পরে লিফটে উঠতে দেখা গেছে। ইতোমধ্যেই এ বিষয়ে মুখ খুলেছেন অনেক বলিউড তারকা। এবার অপরাধীকে ধরতে মামলা করেছে দিল্লি পুলিশ।

ভিডিও নিয়ে দিল্লির নারী কমিশন নোটিশ পাঠানোর পর এফআইআর জারি করে দিল্লি পুলিশ। ভারতীয় দণ্ডবিধির ৪৬৫, ৪৬৯ ধারায় এবং তথ্যপ্রযুক্তি সংক্রান্ত আইনের ৬৬সি ও ৬৬ই ধারায় জারি করা হয়েছে অভিযোগ। কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে পাঠানো হয়েছে কড়া নির্দেশিকা। সরকারের পক্ষ থেকে জারি হওয়া নির্দেশিকায় বলা হয়েছে ‘ডিপফেক’ ভিডিও যারা তৈরি করবে, ধরা পড়লে তিন বছরের জেল হতে পারে।

ভিডিওটি রাশমিকা মান্দানার না। প্রাথমিক ভিডিওটি মূলত গত ৮ অক্টোবর ইনস্টাগ্রামে শেয়ার করা হয়েছিল, যেখানে জারা প্যাটেল নামে একজন নারীকে দেখা গেছে। তিনি মূলত একজন ব্রিটিশ ভারতীয় ইনফ্লুয়েন্সার। এআই-এর সাহায্য নিয়ে তার মুখকে ডিজিটালি বদলে রাশমিকার মুখ ব্যবহার করা হয়েছে। তবে কারা এ নকল ভিডিওটি তৈরি করেছে এবং তাদের উদ্দেশ্যই বা কী ছিল তা এখনো জানা যায়নি।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana