মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন

ভাষা সৈনিক ও কলামিষ্ট আবদুল গাফফার চৌধুরী

ভাষা সৈনিক ও কলামিষ্ট আবদুল গাফফার চৌধুরী

মহান একুশে ফেব্রুয়ারির রক্তস্নাত দিনে ভাষা সৈনিক আবদুল গাফফার চৌধুরী ১৪৪ ধারা ভঙ্গ করতে গিয়ে- পুলিশের লাঠিচার্জে আহত হন ও গ্রেফতার হন। হাতকড়া হাতে, শিঁকল পায়ে হাসপাতালের বেডে শুয়ে- তার প্রতিবাদী হৃদয় থেকে কয়েকটি গানের ছত্র বেড়িয়ে আসল।
তিনি ভাষা আন্দোলনের স্মরণীয় গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’- একুশে ফেব্রুয়ারি এর রচয়িতা। স্বাধীনতা যুদ্ধে মুজিবনগর সরকারের মাধ্যমে নিবন্ধিত স্বাধীন বাংলার প্রথম পত্রিকা সাপ্তাহিক ‘জয়বাংলা’র প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন। তিনি তার কর্মের স্বীকৃতিস্বরূপ ১৯৬৭ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ১৯৮৩ সালে একুশে পদক ও ২০০৯ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৮ সালে বিএ অনার্স পাস করেন। ছাত্র জীবনেই তার সাহিত্য চর্চা শুরু হয়। ১৯৪৯ সালে সওগাত পত্রিকায় তার প্রথম গল্প ছাপা হয়। ১৯৭২ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ‘দৈনিক জনপদ’ বের করেন। ১৯৭৩ সালে তিনি বঙ্গবন্ধুর সঙ্গে আলজিয়ার্সে ৭২ জাতি জোট নিরপেক্ষ সম্মেলনে যান। চুয়াত্তর সালে জনাব চৌধুরী ক্ষমতাসীন আওয়ামীলীগ সরকারের একাংশের সাথে নীতিগত বিরোধে জড়িয়ে পড়েন। এবং উনি তখন দৈনিক জনপদ পত্রিকায় “প্রভু তুমি আমায় ক্ষমা কর।” কলামটি লিখে লন্ডনে পাড়ি দেন।

 

শাফায়েত জামিল রাজীব
-সম্পাদক
একুশে টাইমস্ নিউজ মিডিয়া
এন্ড ইউটিউব চ্যানেল।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana