মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

শহীদ আলতাফ মাহমুদ

শহীদ আলতাফ মাহমুদ

আলতাফ মাহমুদ (জন্ম: ২৩ ডিসেম্বর, ১৯৩৩- মৃত্যু: ৩০ই আগষ্ট ’৭১) সুরকার, সংস্কৃতিকর্মী ও স্বাধীনতা যুদ্ধে শহিদ মুক্তিযোদ্ধা। তিনি একজন ভাষা সৈনিক ছিলেন এবং শহিদ দিবস নিয়ে রচিত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানটির বর্তমান সুরটিও তাঁরই করা। এই গানের সুরকার হিসেবেই তিনি সমাধিক ও পরিচিতি পান।
১৯৫০ সালের দিকে, তিনি ভাষা আন্দোলনের পক্ষে সমর্থন আদায়ের জন্য- বিভিন্ন জায়গায় গণসঙ্গীত গাইতেন। গান গাওয়ার মাধ্যমে মাহমুদ এই আন্দোলনকে সর্বদাই সমর্থন যুগিয়েছিলেন।  ১৯৫২ সালে আবদুল গাফফার চৌধুরী রচিত আমার ভাইয়ের রক্তে রাঙানো শিরোনামের আলোড়ন সৃষ্টিকারী গানটিতে সুর সংযোজন করে খ্যাতির শীর্ষে আরোহণ করেন। এই সুরটি ১৯৬৯ সালে জহির রায়হান তার চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’-তে এই গানটি ব্যবহার করেন।
১৯৭১ সালের ৩০ আগস্ট বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী আলতাফ মাহমুদকে ঢাকার আউটার সার্কুলার রোডের বাসা থেকে চোখ বাঁধা অবস্থায় আটক করেন। পরবর্তীতে তার আর কোন খোঁজ পাওয়া যায়নি। তার বাসার কাঠাল গাছের নিচে, মাটির তলে গেরিলা মুক্তিযোদ্ধাদের অস্ত্র পাওয়া যায়। এটাই ছিল তাঁর অপরাধ। তিনি মুক্তিযোদ্ধাদের নিয়ে তার বাসায় গোপন ক্যাম্প স্থাপন করেন। কিন্তু ক্যাম্পের কথা ফাঁস হয়ে গেলে ১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি বাহিনী তাকে আটক করে। তার ওপর অমানুষিক নির্যাতন চালানো হয়। পরবর্তীকালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে ছদ্মনামে তার দেশাত্মবোধক গান প্রচারিত হতে থাকে- যা অগণিত মুক্তিযোদ্ধাকে অণুপ্রারিত করেছিল।
১৯৭৭ সালে আলতাফ মাহমুদকে মরনোত্তর একুশে পদক প্রদান করা হয়। বাংলা সংস্কৃতি ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অবদান রাখার কারণে তাকে এ পুরস্কার প্রদান করা হয়।

শাফায়েত জামিল রাজীব
-সম্পাদক
একুশে টাইমস্ নিউজ মিডিয়া
এন্ড ইউটিউব চ্যানেল।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana