শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন

পৃথিবী বাঁচাতে গাছ কাটা বন্ধ করতে হবে

পৃথিবী বাঁচাতে গাছ কাটা বন্ধ করতে হবে

বিশ্ব ব্রহ্মাণ্ডে কতগুলো গ্রহ রয়েছে তার সঠিক হিসাব বিজ্ঞান এখনও দিতে পারেনি। তবে আমাদের জানা মতে, এই মহাজগতের কোটি কোটি গ্রহের মাঝে শুধু পৃথিবীতে প্রাণের সঞ্চার ঘটেছে
এর কারণ পৃথিবী সূর্যের এমন একটি দূরত্বে অবস্থিত, যেখানে পৃথিবীর গড় উষ্ণতা জীবকুল বিকাশের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে। তা ছাড়া পৃথিবীর ভূত্বকের ওপরে যে নরম আবরণ রূপে মাটি গড়ে উঠেছে তা জীবজগতের ধারক ও বাহক। জীবনধারণের জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান ও পরিবেশ দুটোই রয়েছে পৃথিবীতে। আবর্তন গতির জন্য পৃথিবীতে যে পর্যায়ক্রমিক দিনরাত্রি ঘটে তা উষ্ণতার  ভারসাম্যতা বজায় রাখে, যা প্রাণসঞ্চারের অনুকূল পরিবেশ তৈরি করেছে। পৃথিবীর প্রাণের উৎস পৃথিবীর চারদিকে বেষ্টন করে থাকা বায়ুম-লে অক্সিজেন গ্যাসের প্রাধান্য। আর এই অক্সিজেন আমরা  আমাদের প্রিয় উপকারী বন্ধু গাছ থেকে পেয়ে থাকি।

গাছ আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গাছপালা এবং গাছের কারণেই আমরা এই পৃথিবীতে বেঁচে থাকতে পেরেছি। বিকাশ হচ্ছে মানবসভ্যতার। গাছ শুধু আমাদের জন্য গুরুত্বপূর্ণ এমন নয়। গাছ অক্সিজেন ত্যাগ করে বলেই মানুষসহ অন্যান্য প্রাণিকুল বেঁচে থাকে। গাছ আমাদের খাদ্য ও আশ্রয় দেয়। অনেক গাছে ফল ধরে, যা পাখি ও অন্যান্য প্রাণী খাদ্য হিসেবে গ্রহণ করে। মানুষও বিভিন্ন ফল যেমন-আম, আপেল এবং কলাসহ বিভিন্ন ফলের স্বাদ গ্রহণ করে। গাছের পাতা ও বাকল ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়। গাছ পশুপাখি ও মানুষকে আশ্রয় দেয়। বিশাল ঘন গাছ ও ভরা বন বন্যপ্রাণী ও পাখিদের আবাসস্থল হিসেবে কাজ করে এবং সমৃদ্ধ জীববৈচিত্র্যের দিকে অবদান রাখে।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana