শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন

তত্ত্বাবধায়ক সরকার বাতিলের রায় পুনর্বিবেচনার আবেদন বিএনপির

তত্ত্বাবধায়ক সরকার বাতিলের রায় পুনর্বিবেচনার আবেদন বিএনপির

একুশে ডেক্স,

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা প্রবর্তন করে আনা সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনা (রিভিউ) করার আবেদন করেছে বিএনপি। বুধবার (১৬ অক্টোবর) দলটির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল যমুনা টেলিভিশনকে এ তথ্য নিশ্চিত করেছেন। আগামীকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানাবে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

 

এর আগে, গত ২৭ আগস্ট আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলামের চেম্বার আদালতের অনুমতি নিয়ে তত্ত্বাবধায়ক সরকার বাতিলের রায় পুনর্বিবেচনার করতে একটি আবেদন করা হয়। সুশাসনের জন্য নাগরিকের সম্পাদক বদিউল আলম মজুমদারসহ পাঁচ ব্যক্তি এই রিভিউ আবেদন করেন। অন্যরা হলেন, তোফায়েল আহমেদ, এম হাফিজ উদ্দিন খান, জোবাইরুল হক ভূঁইয়া ও জাহরা রহমান।

 

প্রসঙ্গত, ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা অন্তর্ভুক্ত করে সংবিধানের ত্রয়োদশ সংশোধনী জাতীয় সংসদে গৃহীত হয়। পরে ১৯৯৮ সালে এই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে অ্যাডভোকেট এম সলিম উল্লাহসহ তিনজন আইনজীবী হাইকোর্টে রিট করেন। এরপর দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে ২০১০ সালের ১০ মে আপিল বিভাগের সাত বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে সংশোধনীটি বাতিল ঘোষণা করে রায় দেন।

 

এই রায়ের পর ২০১১ সালে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলসহ বেশ কিছু বিষয়ে অন্তর্ভূক্ত করে সংবিধানের পঞ্চদশ সংশোধনী সংসদে পাস হয়।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana