শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০১ পূর্বাহ্ন

ডেঙ্গু এবং বিবিধ বাণিজ্য

ডেঙ্গু এবং বিবিধ বাণিজ্য

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বের প্রায় অর্ধেক মানুষ এখন ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছে। কেন ডেঙ্গুর এ প্রকোপ, তার কারণ সম্পর্কে সংস্থাটি জলবায়ু পরিবর্তনের দিকেই ইঙ্গিত করেছে। বিশ্বব্যাপী গ্রীষ্মমণ্ডলীয় ও উপ-গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ুতে ডেঙ্গুর এ প্রাদুর্ভাব। ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলার জন্য টিকা নিয়ে বিশ্বব্যাপী আলোচনা শুরু হয়েছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ডেঙ্গু মোকাবিলা করার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। একই সঙ্গে তিনি মশারি টানিয়ে ঘুমানো ও শোয়ার সময় ফুলহাতা শার্ট পরিধানের পরামর্শ দিয়েছেন।
এ বছর ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছিল বর্ষা মৌসুমের আগেই। ভরা বর্ষায় জুলাই মাসে তা ভয়ংকর রূপ নেয়। ১৯ জুলাই এক দিনে সর্বোচ্চ ১৯ জনের মৃত্যু হয়। তবে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার দিক থেকে এ যাবৎকালের মধ্যে সবচেয়ে ভয়ংকর গত আগস্ট মাস। সময়ের আলো থেকে জানা যায় গত শনিবার সর্বোচ্চ অর্থাৎ ডেঙ্গুতে আক্রান্ত ২১ জন রোগী মারা যায়।

ছোট একটি মশা, তা দেখে এখন শুধু বাংলাদেশ নয়, উদ্বেগের মধ্যে দিন কাটাচ্ছে বিশ্বের অনেক দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বের প্রায় অর্ধেক মানুষ এখন ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছে। কেন ডেঙ্গুর এ প্রকোপ, তার কারণ সম্পর্কে সংস্থাটি জলবায়ু পরিবর্তনের দিকেই ইঙ্গিত করেছে। বিশ্বব্যাপী গ্রীষ্মমণ্ডলীয় ও উপ-গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ুতে ডেঙ্গুর এ প্রাদুর্ভাব। ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলার জন্য টিকা নিয়ে বিশ্বব্যাপী আলোচনা শুরু হয়েছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ডেঙ্গু মোকাবিলা করার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। একই সঙ্গে তিনি মশারি টাঙিয়ে ঘুমানো ও শোয়ার সময় ফুলহাতা শার্ট পরিধানের পরামর্শ দিয়েছেন।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana