শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:২০ অপরাহ্ন

এক প্রতিবাদী প্রতিভার নাম: শহীদ বুদ্ধিজীবী ও ভাষা সৈনিক জহির রায়হান

এক প্রতিবাদী প্রতিভার নাম: শহীদ বুদ্ধিজীবী ও ভাষা সৈনিক জহির রায়হান

জহির রায়হান একটি নাম, একটি ইতিহাস, একটি প্রতিবাদী কণ্ঠস্বর। পেশায় ছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা। অগ্রজ শহীদ বুদ্ধিজীবী সাংবাদিক শহীদুল্লাহ কায়সার। জহির রায়হান শুধু চলচিত্র নির্মাতাই ছিলেন না; সাংবাদিকতা ও সাহিত্যেও অনুরাগী ছিলেন। তাঁর লেখা বরফ গলা নদী, হাজার বছর ধরে, শেষ বিকেলের মেয়ে, আরেক ফাল্গুন প্রভৃতি উপন্যাস বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে। স্বাধীনতার কিছুকাল পূর্বে জহির রায়হান নির্মিত চলচ্চিত্র “জীবন থেকে নেওয়া” আমাদের মুক্তির সংগ্রামকে একধাপ এগিয়ে নিয়ে গেছে। ’৫২ তে মায়ের ভাষার অধিকার আদায়ের দাবিতে জেলের ঘানি টানেন।
একাত্তর সনে তিনি প্রবাসী মুজিবনগর সরকার কর্তৃক পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একজন স্থপতি ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে তার একান্ত প্রচেষ্টায় পূর্ব বাংলার শিল্পীদের নিয়ে বিভিন্ন জাগরন মূলক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ও ক্যাম্পে-ক্যাম্পে গানগেয়ে মুক্তি যোদ্ধাদের উৎসাহ-উদ্দীপনা-প্রেরণা যোগাতো। পাক-হানাদারদের নৃশংস ও নারকীয় হত্যাযজ্ঞ, লুট, ধর্ষণ, অগ্নিসংযোগ সহ সকল বর্বরোচিত অত্যাচারের প্রতিছবি ফুটে উঠেছিল তার সর্বশেষ ডকুমেন্টারী ফিলম্ “স্টপ জেনোসাইড বা গণহত্যা বন্ধ কর-” শর্টফিল্মে।
একাত্তরে কলকাতার সিনেমাহলগুলোতে তার জীবন থেকে নেয়া ছবিটি বেশ হিট করেছিল। এই সম্বন্ধে তার স্ত্রী অভিনেত্রী সুচন্দা বলেন, এই সিনেমা থেকে জহির যা পেত, তা সবটাই মুক্তিযোদ্ধাদের কল্যাণে দান করতো। বাহাত্তর সনে গল্প সাহিত্য অবদানের জন্য বাংলা একাডেমী মননোত্তর সাহিত্য পুরস্কার প্রদান করে। সাতাত্তর সালে চলচ্চিত্রে অবদানের জন্য মরনোত্তর একুশে পদক প্রদান করে। এছাড়াও বিরানব্বই সনে সাহিত্য অবদানের জন্য তাকে স্বাধীনতা দিবসের পুরস্কার ভূষিত করা হয়।
এই দেশ প্রেমিক প্রতিভাটি স্বাধীনতার কয়েকদিন পর অর্থাৎ ১৯৭২ সালের জানুয়ারির শেষ দিকে- অজ্ঞাত ব্যক্তির ফোনে সহোদর ভাই শহীদুল্লাহ কায়সারের লাশের সন্ধানে গিয়ে- মিরপুরে বিহারী এবং আল বদর, রাজাকারদের হাতে নিহত ও নিখোঁজ হন। ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা জহির রায়হানকে জাতির পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা ও লাল সালাম।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana