শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০১ অপরাহ্ন

ব্যাট মোটা হলে যে শাস্তি হতে পারে

ব্যাট মোটা হলে যে শাস্তি হতে পারে

খেলা ডেস্ক:

ক্রিকেটারের অন্যায় সুবিধা নেওয়ার অপরাধে কঠিন শাস্তি হলো তার দলের। কেটে নেওয়া হলো ১০ পয়েন্ট। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে এমন ঘটনা ঘটে।

তাতে ধরা পড়ে নিয়মের বাইরে গিয়ে মোটা ব্যাট নিয়ে খেলতে নেমেছিলেন ম্যাডিনসন। ব্যাট বদলে খেলা পুনরায় শুরু হলেও দিনের শেষে ম্যাচ রেফারি পুনরায় ম্যাডিনসনের ব্যাটটি পরীক্ষা করে দেখেন। তখন স্পষ্ট হয়ে যায় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) নির্ধারণ করে দেওয়া পরিমাপের থেকেও মোটা ব্যাট নিয়ে খেলতে নেমেছিলেন নিক।

বিষয়টি নিয়ে শেষ পর্যন্ত ইসিবির ক্রিকেট ডিসিপ্লিন কমিশন ডারহ্যামের ১০ পয়েন্ট কেটে নেয়। ডারহামের দাবি বিষয়টি অনিচ্ছাকৃত, তারপরও তাদের শাস্তি মেনে নিতে হয়।

আইসিসির নিয়ম অনুযায়ী ক্রিকেট ব্যাট ১০.৮ সেমি চওড়া, ৬.৭ সেমি মোটা এবং ব্যাটের কানা ৪ সেমি মোটা হতে পারে।ম্যাডিনসনের ব্যাট এই পরিমাপকে ছাড়িয়ে যায়।

সেই ম্যাচে ম্যাডিনসন ব্যাট বদলে খেলা শুরু করার পরে খুব বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারেননি। প্রথম ইনিংসে ৩০ বলে ৮ রান করে তিনি আউট হয়ে যান। দ্বিতীয় ইনিংসে ম্যাডিনসন ৫৯ বলে ৩২ রান করেন। ম্যাচটি শেষমেশ ড্র হয়।

ডার্বিশায়ারের ৩০৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ডারহ্যাম প্রথম ইনিংসে ২২৩ রান করে। দ্বিতীয় ইনিংসে ডার্বিশায়ার ৯ উইকেটে ২১৪ রান তুলে ইনিংস ঘোষণা করে। জয়ের জন্য ২৯৮ রানের লক্ষ্য পায় ডারহাম। তারা ৫ উইকেটে ১৭৬ রান তুলে ম্যাচ ড্র করে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana